Holy Trio

Holy Trio

Monday, February 27, 2012

পাপবাদ - কথামৃত

প্রতিবেশী - আমরা পাপী, আমাদের কি হবে ?
শ্রীরামকৃষ্ণ - তাঁর নামগুণকীর্তন করলে দেহের সব পাপ পালিয়ে যায়  । দেহবৃক্ষে পাপপাখি; তাঁর নামকীর্তন যেন হাততালি দেওয়া । হাততালি দিলে যেমন বৃক্ষের উপরের পাখি সব পালায়, তেমনি সব পাপ তাঁর নামগুণকীর্তনে চলে যায় ।
"আবার দেখ, মেঠো পুকুরের জল সূর্যের তাপে আপনা-আপনি শুকিয়ে যায় । তেমনি তাঁর নামগুণকীর্তনে পাপ-পুষ্করিনীর জল আপনা-আপনি শুকিয়ে যায় ।
"রোজ অভ্যাস করতে হয় । সার্কাসে দেখে এলাম ঘোড়া দৌড়ুচ্ছে, তার বিবি একপায়ে দাঁড়িয়ে রয়েছে । কত অভ্যাসে ঐটি হয়েছে ।
 "আর তাঁকে দেখবার জন্য অন্তত একবার করে কাঁদ ।
"এই দুটি উপায় - অভ্যাস আর অনুরাগ, অর্থাৎ তাঁকে দেখবার জন্য ব্যাকুলতা ।"


1 comment:

  1. "তাঁতে যখন মনের যোগ হয়, তখন ঈশ্বরকে খুব কাছে দেখে. হৃদয়ের মধ্যে দেখে.

    কিন্তু একটি কথা আছে, যত এই যোগ হবে ততই বাহিরের জিনিস থেকে মন সরে আসবে. ভক্তমালে এক ভক্তের (বিল্বমঙ্গলের) কথা আছে. সে বেশ্যালয়ে যেত. একদিন অনেক রাত্রে যাচ্ছে. বাড়িতে বাপ-মায়ের শ্রাদ্ধ হয়েছিল তাই দেরী হয়েছে. শ্রাদ্ধের খাবার বেশ্যাকে দেবে বলে হাতে করে লয়ে যাচ্ছে. তার বেশ্যার দিকে এত একাগ্র মন যে কিসের উপর দিয়ে যাচ্ছে, কোনখান দিয়ে যাচ্ছে, এ-সব কিছু হুঁশ নাই. পথে এক যোগী চক্ষু বুজে ঈশ্বরচিন্তা কচ্ছিল, তাঁর গায়ে পা দিয়ে চলে যাচ্ছে. যোগী রাগ করে বলে উঠলো, 'কি তুই দেখতে পাচ্ছিস না? আমি ঈশ্বরকে চিন্তা করছি, তুই গায়ের উপর পা দিয়ে চলে যাচ্ছিস?' তখন সে লোকটি বললে, আমায় মাপ করবেন, কিন্তু একটা কথা জিজ্ঞাসা করি, বেশ্যাকে চিন্তা করে আমার হুঁশ নাই, আর আপনি ঈশ্বরচিন্তা কচ্ছেন, আপনার সব বাহিরের হুঁশ আছে! এ কিরকম ঈশ্বরচিন্তা! সে ভক্ত শেষে সংসারত্যাগ করে ঈশ্বরের আরাধনায় চলে গিয়েছিল. বেশ্যাকে বলেছিল, তুমি আমার গুরু, তুমিই শিখিয়েছ কিরকম ঈশ্বরে অনুরাগ করতে হয়. বেশ্যাকে মা বলে ত্যাগ করেছিল."

    - শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত, পৃ: ১৫৯৮

    ReplyDelete