Holy Trio

Holy Trio

Friday, February 24, 2012

ঈশ্বর কি নিষ্ঠুর ? - কথামৃত

সুখ দুঃখের কথা হইতেছে । ঈশ্বর এত দুঃখ কেন করেছেন?
মাস্টার - বিদ্যাসাগর অভিমান করে বলেন, "ঈশ্বর কে  ডাকবার আর কি দরকার ! দেখ চেঙ্গিস খান যখন লুটপাট আরম্ভ করলে তখন অনেক লোককে বন্দী  করলে; ক্রমে প্রায় এক লক্ষ বন্দী জমে গেল । তখন সেনাপতিরা এসে বললে মহাশয়, এদের খাওয়াবে কে? সঙ্গে এদের রাখলে আমাদের বিপদ । কি করা যায়? ছেড়ে দিলেও বিপদ । তখন চেঙ্গিস খান বললেন, তাহলে কি করা যায় । ওদের সব বধ কর । তাই কচাকচ করে কাটবার হুকুম হয়ে গেল । এই হত্যাকান্ড তো ঈশ্বর দেখলেন? কই একটু নিবারণ তো করলেন না। তা তিনি থাকেন থাকুন, আমার দরকার বোধ হচ্ছে না । আমার তো কোন উপকার হলো না ।"
শ্রীরামকৃষ্ণ - ঈশ্বরের কার্য কি বুঝা যায়, তিনি কি উদ্দেশ্যে কি করেন? তিনি সৃষ্টি, পালন, সংহার সবই করছেন । তিনি কেন সংহার করছেন আমরা কি বুঝতে পারি? আমি বলি, মা, আমার বোঝবারও দরকার নাই, তোমার পাদপদ্মে ভক্তি দিও । মানুষ জীবনের উদ্দেশ্য এই ভক্তিলাভ । আর সব মা জানেন । বাগানে আম খেতে এসেছি; কত গাছ, কত ডাল, কত কোটি পাতা -  এ সব বসে বসে হিসাব করবার আমার কি দরকার ! আমি আম খাই, গাছপাতার হিসাবে আমার দরকার নাই ।

1 comment:

  1. "স্বভাব ছাড়িতে নারে জীবের দায়, দায়
    স্বভাব ছাড়িয়ে ভজে, ভজি তার পায়"

    আমি - মা, এর মানে কি?

    মা - মানুষ স্বভাব ছাড়তে পারে না. চৈতন্যদেব বলেছিলেন, (পূর্ব) স্বভাব ছেড়ে যে আমার ভজনা করে, তাকে আমি ভজনা করি.

    আমি - তুমি জয়রামবাটিতে সেই যে বলেছিলে, 'স্বভাব বদলালে তো হয়.' আর এক দিন বললে, 'কারু কারু প্রকৃতিটি এমন যে দেখলে ভালবাসতে ইচ্ছা করে, আবার কাউকে দেখলে কি রকম মনে হয়.'

    মা - ঠিক বলেছ, বাবা, স্বভাবই তো সব. আর কি আছে?

    ২৪-৪-১৯১২, উদ্বোধন, মায়ের ঘর (শ্রীশ্রীমায়ের কথা, পৃ: ২১০)

    ReplyDelete