Holy Trio

Holy Trio

Monday, March 12, 2012

নাম মাহাত্ম্য - উপায়

শ্রীরামকৃষ্ণ - তাঁর নাম কল্লে সব পাপ কেটে যায় ! কাম, ক্রোধ, শরীরের সুখ-ইচ্ছা - এ সব পালিয়ে যায় ।
একজন ভক্ত - তাঁর নাম করতে ভালো কই লাগে?
শ্রীরামকৃষ্ণ - ব্যাকুল হয়ে তাঁকে প্রার্থনা কর, যাতে তাঁর নামে রুচি হয় । তিনিই মনোবাঞ্ছা পূর্ণ করবেন -
শ্রীরামকৃষ্ণ - ত্বন্নামে অরুচি ! বিকারে যদি অরুচি হলো, তাহলে আর বাঁচবার পথ থাকে না । যদি একটু রুচি থাকে, ডাক না কেন? যদি নাম করতে অনুরাগ দিন দিন বাড়ে, যদি আনন্দ হয়, তাহলে আর কোনো ভয় নাই, বিকার কাটবেই কাটবে । তাঁর কৃপা হবেই হবে ।
"যেমন ভাব তেমনি লাভ । দুজন বন্ধু পথে যাচ্ছে । এক জায়গায় ভাগবত পাঠ হচ্ছিল । একজন বন্ধু বললে, 'এস ভাই, একটু ভাগবত শুনি।' আর-একজন উঁকি মেরে দেখলে । তারপর সে সেখান থেকে চলে গিয়ে বেশ্যালয়ে গেল । সেখানে খানিকক্ষণ পরে তার মনে বড় বিরক্তি এলো । সে আপনা-আপনি বলতে লাগলো, "ধিক আমাকে ! বন্ধু আমার হরি কথা শুনছে আর আমি কোথায় পড়ে আছি!' এদিকে যে ভাগবত শুনছে, তার ধিক্কার হয়েছে । সে ভাবছে, 'আমি কি বোকা! কি ব্যর ব্যার করে বকছে, আর আমি এখানে বসে আছি! বন্ধু আমার কেমন আমোদ-আহ্লাদ করছে।' এরা যখন মরে গেল, যে ভাগবত শুনেছিল, তাকে যমদূত নিয়ে গেল; যে বেশ্যালয়ে গিছিল, তাকে বিষ্ণুদূত বৈকুন্ঠে নিয়ে গেল ।
ভগবান মন দেখেন । কে কি কাজে আছে, কে কোথায় পড়ে আছে তা দেখেন না । 'ভাবগ্রাহী জনার্দন ।'
"কর্তাভজারা মন্ত্র দিবার সময় বলে এখন 'মন তর' । অর্থাত এখন সব তর মনের উপর নির্ভর করছে ।
"তারা বলে, 'যার ঠিক মন, তার ঠিক করণ, তার ঠিক লাভ।'

No comments:

Post a Comment